Others

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম ২০২২

ট্রেন টিকেট কাটার সঠিক নিয়মকানুন নিয়ে আলোচনা হবে জানতে হলে অবশ্যই পোস্টটি পড়তে হবে। বর্তমানে ইন্টারনেটের মাধ্যমে বাংলাদেশ রেলওয়ের ট্রেন টিকিট বুকিং করা যাচ্ছে রেজিস্ট্রেশনের মাধ্যমে, সরাসরি অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

অধিকাংশ মানুষ যাতায়াত করে রেলগাড়ির মাধ্যমে, তাই দেখা যায় ঈদ বা যেকোনো ইভেন্টে অনলাইনে ট্রেন টিকিট কাটার জন্য অধিক অগ্রহীর সাথে ইন্টারনেটে ঘাটাগাড়ি করে আপনাদের জন্য এই আর্টিকেলটি উপস্থাপনা করা হয়েছে।

অনলাইনে ট্রেনের টিকেট ২০২২

আমরা সকলে জানি জরুরি মুহূর্তে ট্রেনের মাধ্যমে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়া যায় অতি সহজে এজন্য মানুষ সবসময় বাংলাদেশ রেলওয়ের প্রতি আস্থা রাখে। সম্পূর্ণ নতুনভাবে বাংলাদেশ রেলওয়ের ট্রেনের টিকিট কাটার নতুন ব্যবস্থা করেছে অনলাইনে।

তাই এখন আর লাইনে দাঁড়ানো লাগবে না ঘরে বসে পেয়ে যাচ্ছেন অগ্রিম টিকিট। আপনি যদি একজন যাত্রী হন তাহলে সঠিক জায়গায় আছেন আমাদের ওয়েবসাইটে অফিশিয়াল ট্রেন টিকিট কাটার লিংক দেয়া রয়েছে সফলভাবে ক্রয় করতে পারেন।

অনলাইনে ট্রেনের টিকেট কাটা ২০২২

ট্রেন টিকিট কাটার কিছু নিয়মকানুন রয়েছে এগুলো মেনে অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারেন, তাছাড়া আপনার যদি এ সম্পর্কে ধারণা থাকে তাহলে সরাসরি অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করবেন আর যারা মোটেও কিছু জানেন না তাদের জন্য এই আর্টিকেলটি উপযোগী।

সমস্ত বাংলাদেশের যাত্রীদের সুবিধার জন্য ট্রেন টিকিট ক্রয় করার লিংক এখানে দেয়া হয়েছে বিশ্বস্তর মাধ্যমে দেখতে পারেন। কারণ মানুষ রেল টিকেট কাটার মাধ্যমে মানুষ প্রতারিত হচ্ছে, এটি অবশ্যই যাচাই করে নিবেন।

ট্রেনের টিকিট ক্রয় বাংলাদেশ রেলওয়ে ২০২২

যাইহোক, আপনি যদি অনলাইনে মাধ্যমে ট্রেন টিকিট ক্রয় করেন তাহলে কোন প্রকার ঝামেলা ছাড়াই নিশ্চিন্তে যাত্রাপথ নিশ্চিত করতে পারেন, বাংলাদেশ রেলওয়ে দিয়েছে বিশাল সুযোগ। Www E tiket Railway Gov BD দ্বারা অগ্রিম টিকিটের জন্য নিবন্ধন করুন সমস্ত শর্ত দিয়ে এগুলো একটু স্কল করে জেনে নিতে পারেন কিভাবে ক্রয় করতে হয়।

এতপর, সঠিকভাবে রেল টিকেট কাটতে হবে নইলে গ্রহণযোগ্য হবে না আমরা প্রক্রিয়াটি সহজভাবে তুলে ধরেছি। উল্লেখিত ওয়েবসাইটের লিঙ্কের প্রবেশ করে মেনু বারে লগইন বোতামটি চাপুন। আমরা আপনাকে লগইন এবং ট্রেন টিকিট বুকিং প্রক্রিয়ার বিশদ বিবরণ দেখাচ্ছি নিচে এগিয়ে যান।

অনলাইন ট্রেনের টিকেট কাটার নিয়ম ২০২২

(২০২২ রেজিস্ট্রেশন প্রক্রিয়া)

 প্রথমেঃ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইটে www.eticket.railway.gov.bd যেতে হবে।

এরপরঃ ওয়েবসাইটের উপরের দিকে রেজিস্ট্রেশন ( Registration) ট্যাবে ক্লিক করতে হবে।

এরপর রেজিস্ট্রেশন নামে নতুন একটি পেজ আসবে।  এ পেজে ব্যক্তিগত তথ্য Personal Information সংশ্লিষ্ট ঘরগুলো পূরণ করতে হবে।

এরপরঃ মোবাইল নম্বরে একটি ওটিপি (OTP) চলে আসবে। সেটি সঠিকভাবে পূরণ করে ভেরিফাই Verify বাটনে ক্লিক করতে হবে।

এরপরঃ সব তথ্য ঠিক থাকলে রেজিস্ট্রেশন সফল Successful হবে এবং বাংলাদেশ রেলওয়ে নামে নতুন একটি পেজ আসবে। এখানে ইউজার অটো লগ ইন হয়ে যাবে।

টিকিট কেনার পদ্ধতি

প্রথমেঃ বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে www.eticket.railway.gov.bd প্রবেশ করতে হবে।

এরপরঃ অটো লগ ইন Log In না হয়ে থাকলে প্যানেলে ই-মেইল ঠিকানা E-mail address  ও পাসওয়ার্ড Password পূরণ করে  লগ ইন Log In বাটনে ক্লিক করতে হবে।

এরপরঃ  লগ ইনের পর যে পেজটি আসবে তাতে কাঙ্ক্ষিত ভ্রমণ তারিখ, প্রারম্ভিক স্টেশন, গন্তব্য স্টেশন, শ্রেণি পূরণ করে ফাইন্ড টিকিট Find Ticket বাটনে ক্লিক করতে হবে। পরের পেজে ট্রেনের নাম, সিট অ্যাভেলেবিলিটি (আসন আছে কি নেই) ও ট্রেন ছাড়ার সময় দেখাবে।

এরপরঃ ট্রেন অনুযায়ী ভিউ সিটস (আসন দেখুন) বাটনে ক্লিক করে আসন খালি থাকার সাপেক্ষে পছন্দের আসন (seat) সিলেক্ট করে  কন্টিনিউ পারচেজে Continue Purchase ক্লিক করতে হবে।

এরপরঃ ভিসা কার্ড, মাস্টার কার্ড  কিংবা রকেট, বিকাশে পেমেন্ট করলে একটি ই-টিকিট অটো ডাউনলোড Auto Download হবে। পাশাপাশি যাত্রীর ই-মেইলে টিকিটের কপি চলে যাবে।

এরপরঃ ই-মেইলের ইনবক্স থেকে টিকিটটি প্রিন্ট করে ফটো আইডিসহ ই-টিকেট প্রদত্ত টিকিট প্রিন্ট ইনফরমেশন Ticket Print Information দিয়ে সংশ্লিষ্ট সোর্স স্টেশন থেকে যাত্রার আগে ছাপানো টিকিট সংগ্রহ করতে হবে।  

অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময় ২০২২

বাংলাদেশে সবচেয়ে নিরাপদ ও সাশ্রয়ী পরিবহন ধরা হয় ট্রেন গাড়িকে। অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় রাত দিন ২৪ ঘণ্টা চালু করেছে বাংলাদেশ রেলওয়ে।

যেকোনো সময় ভ্রমণে যেতে সবাই ট্রেন ব্যবহারেই স্বাচ্ছন্দ্য বোধ করে। উপরে যে সমস্ত বিষয়বস্তু ব্যাখ্যা করা রয়েছে সেগুলো অনুসরণ করে ট্রেনের অগ্রিম টিকিট ২০২২ কাটতে পারবেন।

ট্রেনের টিকিট বাতিলের নিয়ম

অনলাইনে ট্রেনের টিকিট বিক্রি আগের থেকে অনেক বেড়ে গিয়েছে। কিন্তু অনলাইনে টিকিট বাতিল করার প্রক্রিয়াটি অনেকেরই অজানা। তালিকা তৈরির আগে পর্যন্ত অনলাইনে টিকিট বাতিল করা যায়। ই-টিকিট বাতিলের ক্ষেত্রে এবার কয়েকটি বদল আনল রেল। ট্রেনে যাত্রা করার ৫ দিন আগে বা ১২০ ঘন্টা আগে ট্রেনের টিকিট ফেরত দিলে সম্পূর্ন টাকা ফেরত দিবে।

১২০ ঘন্টা বা ৯৬ ঘন্টার বেশি সময়ের জন্য ৫০% টাকা ফেরত পাবে, এবং ৭২ ঘন্টার আগে টিকিট ফেরত দিলে সেই টিকিট ফেরত নেওয়া হবেনা। রেল টিকিট ফেরত দিতে হলে সরাসরি কাউন্টারে যোগাযোগ করতে হবে নইলে গ্রহণযোগ্য হবে না।

সম্পর্কিত অনুসন্ধান গুগলঃ

  1. মোবাইল ট্রেন টিকেট বুকিং
  2. সহজ.কম ট্রেনের টিকিট
  3. ট্রেনের টিকিট কাটার নিয়ম 2022
  4. ট্রেনের অগ্রীম টিকেট
  5. ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২২
  6. ট্রেনের টিকিট অনলাইন

See More: etiket railway gov bd registration

Related Articles